রিমুভার ছাড়াই মেকআপ তোলার সহজ কিছু ঘরোয়া উপায়

Ad Blocker Detected

Our website is made possible by displaying online advertisements to our visitors. Please consider supporting us by disabling your ad blocker.

Woman-Removing-Makeup-tips

নিজেকে সুন্দর ও পরিপাটি হিসেবে তুলে ধরার জন্য মেকআপ ব্যবহার করেন অনেকেই। কিন্তু মেকআপ কম করা হোক আর বেশি, ঘরে ফিরে সবসময়ই সবধরনের মেকআপ তুলে নিতে হবে। মেকআপ সঠিকভাবে ব্যবহারের মতো তুলে ফেলার সঠিক উপায়ও জানা থাকা চাই। নয়তো মুখের লোমকূপ আটকে গিয়ে ব্রণসহ নানারকম সমস্যা দেখা দিতে পারে। ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করলেও ভালো করে ত্বক পরিষ্কার হয় না।চলুন চেনে নিই, মেকআপ তোলার সঠিক উপায়-

নারিকেল তেল – অনেক রকম উপায়ে নারিকেল তেল ব্যবহার করা যায়। স্বাস্থ্যের জন্য নারিকেল তেল খাওয়াটা যেমন উপকারী তেমনি   ত্বক ও চুলের যত্নের জন্যও তা কাজে আসে। মেকআপ রিমুভার হিসেবেও নারিকেল তেল দারুণ। বেশ কিছুটা নারিকেল তেল মুখে মেখে নিন, মেকআপ গলে উঠে আসবে। এটা ওয়াটারপ্রুফ মাসকারার মতো কঠিন মেকআপ তুলতেও সহায়ক। এটা   আপনার ত্বককে ময়েশ্চারাইজ করার কাজটাও করে থাকে। বেবি অয়েলও ব্যবহার করতে পারেন একইভাবে।

 ময়েশ্চারাইজার – খুব দ্রুত মেকআপ তোলার জন্য সারা মুখে আপনার প্রিয় ময়েশ্চারাইজিং ক্রিম অথবা লোশন মেখে নিন। এবার টিস্যু দিয়ে মুছে ফেলুন সেটা। কয়েক সেকেন্ডেই মেকআপ উঠে আসবে।

 অলিভ অয়েল – ২ চা চামচ অলিভ অয়েলের সাথে ১ চা চামচ পানি মিশিয়ে নিতে হবে। এবার একে একটি ছোট কন্টেইনারে নিয়ে ভালো ভাবে ঝাকাতে হবে। যেন পানির সাথে অলিভ অয়েল পুরোপুরি মিশে যায়। এখন একটি তুলোয় এই মিশ্রণটি নিয়ে মেকআপ তোলার কাজে ব্যবহার করুন। দেখবেন এতে আপনার মেকআপ সহজেই উঠে যাবে।

 দুধ ও শশা – ৪ চা চামচ গুড়া দুধের সাথে ৩ চা চামচ শশার রস মিশিয়ে মেকআপ রিমুভার তৈরি করা যায়। উক্ত মিশ্রনে প্রয়োজন মত গরম পানি মিশিয়ে পেস্টের মত তৈরি করে, তুলোয় ভিজিয়ে মুখে আলতো করে মুখে লাগাতে হবে। ১০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ঘোষে মেকআপ তুলে নিতে হবে।

 আমন্ড অয়েল – ১ টেবিল চামচ আমন্ড অয়েলের সাথে ১ টেবিল চামচ দুধ মিশিয়ে নিতে হবে। এবার এই মিশ্রণটি তুলোয় ভিজিয়ে মুখে   হালকা করে ঘষে মেকআপ তুলে নিতে হবে। মেকআপ তোলার সাথে সাথেই মুখ পানি দিয়ে ধুয়ে নিতে হবে।

 টকদই – ১ টেবিল চামচ ময়দা, ১ চিমটি হলুদ গুঁড়ো এবং প্রয়োজনমতো টকদই একটি বাটিতে ভালো করে মিশিয়ে মুখে লাগিয়ে ২-৩ মিনিট মুখে ম্যাসাজ করতে হবে। পরে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। এই প্যাকটি ত্বকের গভীর থেকে মেকআপ তুলে, ত্বক পরিষ্কার করে।

মেকআপ তোলার পর ত্বকে টোনার লাগান। টোনার ব্যাবহারের সময় লক্ষ রাখবেন টোনারটি যাতে অবশ্যই  আপনার ত্বকের উপযোগী হয়। বিশেষত যাদের শুষ্ক ত্বক তাদের জন্য টোনার খুবই গুরুত্বপূর্ণ। টোনার না থাকলে এর পরিবর্তে শসার রসে মধু মিশিয়েও ব্যাবহার করতে পারেন। এবার চোখের চারপাশে আইক্রিম মাসাজ করে নিন। এটি আপনার চোখের চারপাশের ত্বককে কালো ছোপ এবং ভাঁজ পড়ে যাওয়া থেকে ত্বককে রক্ষা করবে। সবশেষে আপনার মুখে ত্বকের উপযোগী ময়েশ্চারাইজার ক্রিম  মাসাজ করুন।

 

Facebook Comments

Leave a Reply