ঝটপট গ্লোয়িং স্কিনের জন্য হোমম্যাড স্ক্রাব

Ad Blocker Detected

Our website is made possible by displaying online advertisements to our visitors. Please consider supporting us by disabling your ad blocker.

প্রতিদিন ঝকঝকে-চকচকে ত্বক বজায় রাখেত স্ক্রাব কারাটা খুব জরুরি। স্ক্রাব করার ফলে ত্বক সহজেই এক্সফোলিয়েট হয়ে যায় অর্থাৎ ত্বকের মৃত কোষ দূর হয়ে বেরিয়ে আসে নতুন কোষ, এর ফলে ত্বকের উজ্জ্বলতাও বাড়ে এবং ত্বক থাকে নরম ও কোমল। প্রতি সপ্তাহে নিয়ম করে দু’ই থেকে তিন দিন স্ক্রাব করাটা দরকার। কিন্তু সমবসময় সালঁতে গিয়ে তো আর স্ক্রাব করা সম্ভব নয়, কারণ এটা বেশ সময় ও খরচ সাপেক্ষও। তাই বাড়িতে বসেই কিছু ঘরোয়া উপাদান দিয়ে ফেস স্ক্রাব করার সহজ উপায় রইল তোমাদের জন্য।

হলুদের ফেস স্ক্রাব: একটি পাত্রে এক টেব্‌লচামচ চালের গুঁড়ো, এক টেব্‌ল চামচ ময়দা, আধ টেব্‌লচামচ হলুদ দুঁড়ো এবং কিছুটা ঠান্ডা দুধ মিশিয়ে একটা প্যাক বানিয়ে নেবে। এই প্যাক মুখে এবং গলায় লাগিয়ে আঙুলের ডগা দিয়ে সারকুলার মোশনে হলকা মাসাজ করবে। এর পর ২০মিনিট রেখে জল দিয়ে ভাল করে ধুয়ে নেবে। এই প্যাক ত্বক পরিষ্কার করে, সান ট্যান দূর করে এবং ত্বকের উজ্জ্বলতা বাড়াতেও সাহায্য করে।

পেঁপের ফেস স্ক্রাব: কয়েক টুকরো পাকা পেঁপে নিয়ে তার সঙ্গে কিছুটা চিনি মিশিয়ে একটা পেস্ট তৈরি করে নেবে। এর পর জল দিয়ে মুখ ধুয়ে নিয়ে তিন থেকে চার মিনিট পেঁপের প্যাক দিয়ে মুখে ও গলায় মাসাজ করে নেবে। মাসাজ করার পর ১৫ মিনিট রেখে জল দিয়ে ভাল করে মুখ ধুয়ে নেবে। এই প্যাক ত্বককে ময়শ্চারাইজ় করতে সাহায্য করে এবং ত্বককে করে তোলে তুলতুলে। ড্রাই, নরমাল এবং সেনসিটিভ ত্বকের জন্য এই প্যাক খুব ভাল।

চন্দনগুঁড়োর ফেস স্ক্রাব: চন্দনগুঁড়ো, স্যাফরন এবং গোলাপজল এক সঙ্গে মিশিয়ে একটা প্যাক তৈরি করে নেবে। মুখ জল দিয়ে ধুয়ে নিয়ে এই প্যাক মুখে লাগিয়ে সারকুলার মোশনে মাসাজ করবে। এর পর ১০মিনিট রেখে ঠান্ডা জল দিয়ে ভাল করে মুখ ধুয়ে নেবে। এই প্যাক মুখের দাগ ছোপ, সান ট্যান দূর করে এবং ত্বককে করে তোলে ঝকঝকে।

আমন্ড ফেস স্ক্রাব: চার থেকে পাঁচটা আমন্ড বাদাম সারা রাত জলে ভিজিয়ে রেখে সেটা ভাল করে পেস্ট করে নেবে। এই পেস্টে দুধ মিশিয়ে একটা প্যাক তৈরি করে সেটা আঙুলের ডগা দিয়ে মুখে এবং গলায় ভাল করে মাসাজ করবে। এর পর কিছুক্ষণ রেখে জল দিয়ে ভাল করে ধুয়ে নেবে। এই প্যাক যেমন ত্বকের পুষ্টি যোগায় ও ত্বককে ময়শ্চারাইজ় করে। শুষ্ক ত্বকের জন্য এই প্যাক খুবই উপকারী।

Facebook Comments

Leave a Reply