সঠিক ক্লিনজার বেছে নিন আপনার ত্বকের ধরন অনুযায়ী

Ad Blocker Detected

Our website is made possible by displaying online advertisements to our visitors. Please consider supporting us by disabling your ad blocker.

বাজারে ত্বকের ধরন অনুযায়ী অনেক ধরনের ক্লিনজার পাওয়া যায়। কিন্তু কোন ধরনের ত্বকের জন্য কোন ধরনের ক্লিনজার উপযোগী সে সম্পর্কে অনেকেরই হয়ত তেমন ধারণা নেই। তাই অনেকেই ভুল ক্লিনজার ব্যবহার করে নিজের অজান্তেই ত্বকের ক্ষতিসাধন করে বসেন। আজ আমি কয়েক ধরনের ক্লিনজার সম্পর্কে আপনাদের জানাব যাতে আপনাদের ত্বকের ধরন অনুযায়ী সঠিক ক্লিনজার বেছে নিতে কোন সমস্যার সম্মুখীন হতে না হয়।

ফোম ক্লিনজার

ফোম ক্লিনজার মূলত ওয়াটার বেজড হয়ে থাকে। এতে রয়েছে Castile soap, Coco Betaine এবং Decyl glucoside নামক উপাদান যা ক্লিনজারকে ফোমে রুপান্তরিত করে।ত্বকে লেগে থাকা সকল ধুলো ময়লা নিমিষেই দূর করে দেয়।এছাড়া ত্বকের অতিরিক্ত তেল নিঃসরন কমিয়ে ত্বককে করে তোলে লাবন্যময়।তাই যাদের ত্বক খুব বেশি তৈলাক্ত তাদের জন্য ফোম ক্লিনজার অত্যন্ত উপকারী।তবে যাদের ত্বক স্বাভাবিক ও শুষ্ক তাদের জন্য এ ধরনের ক্লিনজার মোটেও উপযোগী নয়।এ ধরনের ক্লিনজার ব্যবহার স্বাভাবিক ও শুষ্ক ত্বকের আর্দ্রতা কেড়ে নিয়ে আরো বেশি শুষ্ক করে তুলতে পারে।

কিছু বহুল ব্যবহৃত ফোম ক্লিনজারের নাম-

১. Clinique Rinse Off Foaming Cleanser

২. Neutrogena Fresh Foaming Cleanser

৩. Simple Facial Foaming Cleanser

ক্রিম ক্লিনজার

যারা ভারী মেকআপ করে থাকেন বিশেষ করে শুষ্ক ও সংবেদনশীল ত্বকের অধিকারী তাদের মেকআপ রিমুভার ব্যবহার করার পর ত্বক অনেক বেশি শুষ্ক হয়ে যায়।এ ধরনের ত্বকের অধিকারীদের জন্য ক্রিম ক্লিনজার অত্যন্ত উপযোগী।এটি ফোম ক্লিনজার থেকে বেশ ভারী হয়ে থাকে।ত্বকের প্রয়োজনীয় আর্দ্রতা বজায় রেখে ত্বককে ভেতর থেকে পরিষ্কার করে।ত্বককে নিয়ে আসে এক দীপ্তিময় আভা।তাই শুষ্ক ও সংবেদনশীল ত্বকের অধিকারীরা অনায়াসেই ক্রিম ক্লিনজার ব্যবহার করতে পারেন।

কিছু বহুল ব্যবহৃত ক্রিম ক্লিনজারের নাম-

১. The Body Shop Vitamin E Cream Cleanser

২.Clinique Comforting Cream Cleanser

৩.Clean and Clear Deep Cleansing Lotion

জেল ক্লিনজার

যারা র‍্যাশ কিংবা ব্রণের সমস্যায় ভুগছেন তাদের জন্য জেল ক্লিনজার সবচেয়ে বেশী উপযোগী। তবে সব ধরনের ত্বকের জন্যই এটি ব্যবহার করা যায়। এতে রয়েছে বিশেষ ধরনের non-comedogenic উপাদান যা ত্বকে ব্ল্যাকহেডস বা র‍্যাশ হতে বাধা দেয়। এছাড়া এটি ত্বকে লেগে থাকা ব্যাক্টেরিয়া দূর করে ত্বককে ব্রণের উপদ্রপ থেকে রক্ষা করে। ত্বকের স্বাভাবিক আর্দ্রতা বজায় রেখে ত্বককে করে তোলে প্রাণবন্ত ও উজ্জ্বল।

কিছু বহুল ব্যবহৃত জেল ক্লিনজারের নাম-

১. Avene Cleanance Soapless Gel Cleanser

২. Garnier Clean+Shine Control Cleansing Gel

৩. Nature Republic Aloe Vera Gel Cleanser

আশা করছি এরপর থেকে ত্বকের ধরন অনুযায়ী ক্লিনজার খুঁজে পেতে আর কোন ঝক্কি পোহাতে হবে না। তবে ক্লিনজার কেনার আগে অবশ্যই একবার সামান্য পরিমান ক্লিনজার নিয়ে ত্বকে লাগিয়ে দেখবেন। ৩ মিনিটের মধ্যে যদি কোন ধরনের জ্বালা অনুভব করেন তাহলে অবশ্যই ওই ক্লিনজার কেনা থেকে বিরত থাকুন।

Facebook Comments

Leave a Reply